শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

ডেঙ্গু হানা দেবে আমেরিকা-ইউরোপেও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্বাভাস

বিশ্বেজুড়ে প্রতি বছরই ডেঙ্গুতে প্রাণ হারাচ্ছে হাজার হাজার মানুষ। বিজ্ঞানীদের আশঙ্কা, সামনের দিনগুলোতে মশাবাহিত এই রোগ আরো ভয়াবহ আকার ধারণ করবে। প্রাদুর্ভাবের তালিকায় যুক্ত হবে নতুন কিছু অঞ্চল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক বিজ্ঞানী জানিয়েছেন, চলতি দশকে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল, দক্ষিণ ইউরোপ ও আফ্রিকার বেশ কিছু নতুন অঞ্চলে ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে পড়বে। বিদ্যমান গরম আবহাওয়ার ফলে এ রোগ মহামারীতে রূপ নিতে পারে।

এশিয়া ও লাতিন আমেরিকার বেশিরভাগ অঞ্চলে দীর্ঘকাল ধরে ডেঙ্গু একটি আতঙ্কের নাম। এসব অঞ্চলে প্রতি বছর রোগটিতে ২০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারাচ্ছে। ২০০০ সালের তুলনায় আক্রান্তের হার বিশ্বব্যাপী বেড়েছে প্রায় ৮ গুণ।

 

জলবায়ুর পরিবর্তন ও ক্রমান্বয়ে নগরায়ন বৃদ্ধির ফলেই রোগটি বিশ্বব্যাপী একটি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থার মতে, ২০২২ সালে বিশ্বব্যাপী প্রায় ৪২ লাখ ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিল। চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্তের হার বিগত বছরগুলোর তুলনায় বাড়ছে। এরই মধ্যে বাংলাদেশ সর্বকালের সবচেয়ে ভয়াবহ সংক্রমণের শিকার হয়েছে। নয় মাসে মারা গেছে এক হাজারেরও বেশি মানুষ।

গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দেন সংক্রামক রোগ বিশেষজ্ঞ জেরেম ফারার। তিনি বলেন, “ডেঙ্গু সম্পর্কে আমাদের আরো সক্রিয়ভাবে কথা বলতে হবে। ভবিষ্যৎ নিয়ে আমাদের এখনই ভাবতে হবে। ডেঙ্গু কবলিত দেশগুলোকে এর প্রাদুর্ভাব মোকাবিলায় প্রস্তুত করতে হবে।”

ফারার বলেন, ডেঙ্গুর সংক্রমণ যুক্তরাষ্ট্র, ইউরোপ ও আফ্রিকার কিছু অংশে স্থানীয় রোগের মতো হয়ে উঠবে। এসব অঞ্চলে এরই মধ্যে সীমিত পর্যায়ে স্থানীয় সংক্রমণের ঘটনা ঘটেছে। মূলত বৈশ্বিক উষ্ণতা নতুন অঞ্চলে মশার জন্য অনুকূল হয়ে উঠেছে। ভবিষ্যতে এটি অনেক দেশে হাসপাতাল ব্যবস্থার ওপর তীব্র চাপ সৃষ্টি করবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335